দুনিয়ার মজদুর এক হও এক হও’ শ্রমিক ঐক্য জিন্দাবাদ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় ও নানা আয়োজনে আন্তর্জাতিক মহান মে দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষ্যে ১লা মে (সোমবার) সকালে উপজেলার পাকেরহাটে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন (১১৬৭) এবং খানসামা উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির উদ্যোগে পাকেরহাটস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করে একটি র‌্যালি পাকেরহাটের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সাংগঠনিক কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তালহা চৌধুরীর ব্যবস্থাপনায় ও উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সভাপতি বাবলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা পরিষদের সদস্য শাহরিয়ার জামান শাহ্ নিপুণ।
এ সময় আরো উপস্থিত ছিলেন, মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সহ-সভাপতি ননী গোপাল রায়, আবু কালাম, সহ-সম্পাদক ওসমান গণি, সড়ক সম্পাদক আজিজার রহমান ভুট্টু, প্রভাষক হাজ্জাজ আল হাদী বড়বাবু, অটোবাইক চালকগণ ও শ্রমিক নেতারা।

উল্লেখ্য,সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আজকের এই দিনে আট ঘণ্টা কাজের দাবি আদায়ের আন্দোলনে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এ বছরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে ছুটি থাকে এ দিন।